‘জঙ্গি দমনে যুক্তরাষ্ট্রের চেয়ে বাংলাদেশ বেশি সফল’

আওয়ামীলীগ
Typography
  • Smaller Small Medium Big Bigger
  • Default Helvetica Segoe Georgia Times

‘জঙ্গি দমনে যুক্তরাষ্ট্রের চেয়ে বাংলাদেশ বেশি সফল’

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, জঙ্গি দমনে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি সফল, কারণ তাদের দেশে একটার পর একটা হামলা হচ্ছে, তাদের গোয়েন্দা বাহিনী কোন তথ্যই পায় না। আক্রমন হয়ে গেলে সেসময় বন্দুক যুদ্ধে জঙ্গিরা মারা যায়, না হয় কেউ কেউ গ্রেফতার হয়।
গতকাল এক টিভি সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন, সিনিয়র সাংবাদিক নাজমুল আশরাফ।

মন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশে তার নাগরিকদের ভ্রমণ সর্তকতা জারি করেছে। আমি সারা দিন অফিসে থাকায় একটু আগেই জানতে পারি ব্যাপারটা। তবে স¦রাষ্ট্র মন্ত্রনালয় থেকে এ বিষয়ে কোন কিছু আমাকে জানায়নি। তবে যুক্তরাষ্ট্র যেকারণে এ সর্তকতা জারি করেছে। আমাদের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সাথে যুক্তরাষ্ট্র-ভারতের গোয়েন্দা বাহিনী জঙ্গি তৎপরতা দমনে এক সাথে কাজ করছে। আর জঙ্গি দমনে আমাদের যে বাহিনী কাজ করছে তারা ভারত-যুক্তরাষ্ট্রের গোয়েন্দার বাহিনীকে নিয়ে ২৪ঘন্টা সক্রিয়ভাবে কাজ করছে। এর মধ্যে কেউ কোন নিরাপত্তা প্রশ্নে কোন তথ্য পায় সেটা একে অন্যকে শেয়ার করা হয়ে থাকে। তাই মার্কিন দূতাবাস আমাদের দেশে তাদের দেশের নাগরিকদের ভ্রমনে যে সর্তকতা জারি করেছে সেটা অব্যশই কোন তথ্যের ভিত্তিতে করা হয়েছে। আমি আশা করব মার্কিন কতৃপক্ষ সেই তথ্য আমাদের স্বরাষ্ট্র মন্ত্রনালয়কে দিবে। আমরা সর্তকতা হিসেবে প্রযোজনীয় পদক্ষেপ নিব।

তিনি আরও বলেন,আইনশৃঙ্খলা বিষয়ে মার্কিন দুতাবাস এখন পর্যন্ত তথ্য মন্ত্রনালয়ের সাথে তারা আলাপ করেন না। কিন্তু জঙ্গি দমনে যে বাহিনী স্বরাষ্ট্র মন্ত্রীর নেতৃত্বে টিম কাজ করে। সেই টিমের সাথে ২৪ ঘন্টা যুক্তরাষ্ট্রে গোয়েন্দা বাহিনীরি সাথে সর্বক্ষণিক আলোচনা হয়। তবে আমি বলবো যুক্তরাষ্ট্র নিজ জঙ্গি হামলা কিন্তু মোকাবেলা করতে পারেনি। স্কুলে, রেস্টুরেন্টে একটার পর একটা হামলা ঘটনা ঘটেই চলেছে। তাদের গোয়েন্দা বাহিনী কোন সুরাহা করতে পারেনি। আর সেখানে তারা আমাদের দেশে জঙ্গি হামলার আশঙ্কা আছে। সেটা নিয়ে তাদের দুতাবাস বাংলাদেশে তাদের নাগরিকদের ভ্রমণে সর্তকতা জারি করেছে।