কৃষি ঋণ বিতরণ বেড়েছে ৫৯০ কোটি টাকা

অর্থনীতি
Typography
  • Smaller Small Medium Big Bigger
  • Default Helvetica Segoe Georgia Times

কৃষি ঋণ বিতরণ বেড়েছে ৫৯০ কোটি টাকা

অনলাইন ডেস্ক : কৃষি ঋণ বিতরণ বৃদ্ধি পেয়েছে। গত জুলাই থেকে ফেব্রুয়ারী পর্যন্ত কৃষি ঋণ বিতরণ হয়েছে ১৪ হাজার ৫শ’ ২০ কোটি টাকা। যা আগের বছরের একই সময় থেকে ৫শ’ ৯০ কোটি টাকা বেশী। বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগের সাম্প্রতিক প্রতিবেদনে এমন তথ্য উঠে আসে।

প্রতিবেদনে দেখা যায়, লক্ষ্যমাত্রার ৭১ দশমিক ১৮ শতাংশ কৃষি ঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো। এর মধ্যে সবচেয়ে বেশি ঋণ বিতরণ করেছে বাংলাদেশ কৃষি ব্যাংক (বিকেবি)। তাদের বিতরণকৃত ঋনের পরিমাণ ৩ হাজার ২শ’ ৮৪ কোটি টাকা। এর পরের অবস্থানে থেকে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) কৃষি ঋণ বিতরণ করে ১ হাজার ৫১ কোটি টাকা। তৃতীয় অবস্থানে রয়েছে ইসলামী ব্যাংক। যাদের বিতরণকৃত ঋনের পরিমাণ ৮শ ৮০ কোটি টাকা।

এছাড়াও কৃষি ঋণ বিতরণের শীর্ষ তালিকায় রয়েছে, ৫শ’ ৩ কোটি টাকা বিতরণ করে জনতা ব্যাংক, ৪শ’ ৬৭ কোটি টাকা বিতরণ করে অগ্রণী ব্যাংক, ৪শ’ ৩১ কোটি টাকা বিতরণ করে সোনালী ব্যাংক, ৪ শ’ ১২ কোটি টাকা বিতরণ করে ইস্টার্ন ব্যাংক ও ৩শ’ ৮৩ কোটি টাকা বিতরণ করে রুপালী ব্যাংক।

সামগ্রিক ভাবে সরকারী ব্যাংকগুলোতে কৃষি ঋণ বিতরণ করা হয় ৬ হাজার ২ শ’ ১৯ কোটি টাকা। আর বেসরকারী ব্যাংকগুলো বিতরণ করেছে ৭ হাজার ৮ শ’ ৯ কোটি টাকা। আর বিদেশী ব্যাংকগুলো বিতরণ করেছে ৪ শ’ ৯১ কোটি টাকা।
তবে লক্ষ্যমাত্রার ৭১ দশমিক ১৮ শতাংশ কৃষি ঋণ বিতরণ হলেও ১৮টি ব্যাংক তাদের লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে। ব্যাংকগুলো হচ্ছে, রুপালী ব্যাংক, এইচএসবিসি ব্যাংক, কমার্সিয়াল ব্যাংক অব সিলন(সিবিসি), হাবিব ব্যাংক, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, বাংলাদেশ কমার্স ব্যাংক, ব্রাক ব্যাংক, ঢাকা ব্যাংক, ডাচ্ বাংলা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, এনআরবি ব্যাংক, প্রাইম ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, সিটি ব্যাংক এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।

অন্যদিকে কোন কৃষি ঋণ বিতরণই করেনি ৩ টি ব্যাংক। এরা হচ্ছে, ব্যাংক আল ফালাহ, ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান ও সীমান্ত ব্যাংক।

উল্লেখ্য, চলতি অর্থবছরে (২০১৭-১৮) কৃষি ঋনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ২০ হাজার ৪শ কোটি টাকা।