বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ দেরাদুনে না অন্য কোথাও

খেলা
Typography
  • Smaller Small Medium Big Bigger
  • Default Helvetica Segoe Georgia Times

বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ দেরাদুনে না অন্য কোথাও


ঘরোয়া ক্রিকেটের জনপ্রিয় আসর প্রিমিয়ার লিগ শেষ। আপাতত দেশের ক্রিকেট বলতে বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল)। আগামী ১০ এপ্রিল শুরু ওই প্রথম শ্রেণির টুর্নামেন্টের শেষ ভাগ। তারপর অন্তত এক মাস বিরতি। তবে জাতীয় দলের ক্রিকেটারদের হয়তো বিশ্রাম মিলবে না। জুনের প্রথম সপ্তাহে আফগানিস্তানের সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হয়তো মাঠে নামতে হবে মাশরাফি-সাকিব-তামিম-মুশফিক-মাহমুদউল্লাহদের।

মাসখানেক যাবতই ভারতের মাটিতে বাংলাদেশ ও আফগানিস্তানের ওয়ানডে সিরিজ নিয়ে গুঞ্জন। বলার অপেক্ষা রাখে না, আগামী জুনে টেস্ট অভিষেক হচ্ছে আফগানদের। ১৪ জুন ব্যাঙ্গালুরুতে ভারতের বিপক্ষে টেস্ট যাত্রা হবে আফগানিস্তানের। ঠিক তার আগে ভারতের মাটিতেই বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে আগ্রহী আফগান ক্রিকেট বোর্ড। দেরাদুনে সে সিরিজ হবার কথা।

এর আগে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজনের উদ্ধৃতি দিয়ে জাগো নিউজে একটি সংবাদ প্রকাশিত হয়েছিল। যেখানে বিসিবির সিইও বলেছিলেন, জুনের প্রথম সপ্তাহে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ আয়োজনের প্রস্তাবে আমরা (বিসিবি) নীতিগতভাবে রাজি। দুদিন আগে  সাথে আলাপে নিজামউদ্দিন চৌধুরী জানালেন, দিন তারিখ চূড়ান্ত না হলেও আফগানদের সাথে একটি ওয়ানডে সিরিজ খেলার সম্ভাবনা যথেষ্টই। তবে সে সিরিজের ভেন্যু দেরাদুন না হয়ে ভারতের অন্য কোথাও হতে পারে।
বিসিবির সিইও আরও বলেন, আমরা দুটি শর্ত জুড়ে দিয়েছি- প্রথমতঃ ডিরেক্ট ফ্লাইট ও সহনীয় আবহাওয়া। বলার অপেক্ষা রাখে না, ভারতের উত্তরখন্ডের রাজধানী দেরাদুনে ঢাকা থেকে সরাসরি ফ্লাইট নেই। ঢাকা থেকে কলকাতা-দিল্লি হয়ে তারপর দেরাদুনে যেতে হয়। বিসিবি চাইছে, এমন এক ভেন্যু যেখানে ঢাকা থেকে না হলেও কলকাতা থেকে সরাসরি যাওয়া যায়। এছাড়া জুনের প্রথম সপ্তাহে ভারতের প্রায় সর্বত্রই প্রচন্ড গরম। বিসিবি চাইছে, কম গরম তথা সহনীয় আবহাওয়ায় খেলতে।
এমন প্রস্তাবের জবাব আসেনি এখনও। তবে ধারণা করা হচ্ছে, দেরাদুনে না হলেও ব্যাঙ্গালুরু কিংবা চন্ডিগড়ে হতে পারে বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার ওয়ানডে সিরিজটি। অনুমান করা হচ্ছে, জুনের ৩/৪ থেকে ১০ জুনের মধ্যে তিন ম্যাচের সিরিজটি হবে।