হেড টু হেডে এল ক্লাসিকো

খেলা
Typography
  • Smaller Small Medium Big Bigger
  • Default Helvetica Segoe Georgia Times

হেড টু হেডে এল ক্লাসিকো


থমকে যাবে ফুটবল বিশ্ব। টিভি সেটের সামনে হাজির হবে বিশ্বের কোটি কোটি মানুষ। কারণ ক্যাম্প ন্যুতে কাল (রোববার) ক্লাব ফুটবলের সবচেয়ে জনপ্রিয় লড়াই এল ক্লাসিকো। বাংলাদেশ সময় রাত পৌণে ১টায়।
১৯০২ সালের ১৩ মে হয়েছিল প্রথম এল ক্লাসিকো মহারণ। শতক পেরিয়ে রিয়াল-বার্সার ধ্রুপদী লড়াই পা রেখেছে ১১৬ বছরে। প্রতি বছর একাধিকবার হয় এই দ্বৈরথ। তবু ভাটা পড়েনা রোমাঞ্চ, আবেগ আর উত্তেজনার।
এখন পর্যন্ত ৭৬২ জন ফুটবলার অংশ নিয়েছেন এল ক্লাসিকো লড়াইয়ে। এর মধ্যে সবচেয়ে বেশি ৩১টি ক্লাসিকো খেলেছেন রিয়াল কিংবদন্তী ম্যানুয়েল সানচেজ। বর্তমানে খেলেন এমন রয়েছেন সার্জিও রামোস, আন্দ্রেস ইনিয়েস্তা ও লিওনেল মেসি। অবশ্য আগামীকালের ম্যাচই ইনিয়েস্তার শেষ এল ক্লাসিকো। এরা প্রত্যেকেই ৩৭টি করে ম্যাচ খেলেছেন।
রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনায় খেলেছেন এখন পর্যন্ত এমন ১৫জন ফুটবলার ব্যালন ডি’অর জিতেছেন। যার মধ্যে সবচেয়ে বেশি পাঁচবারের তকমা পেয়েছেন মেসি ও রোনালদো।
এখন পর্যন্ত ক্লাসিকোতে গোল করতে পেরেছেন মাত্র ২১৬ ফুটবলার। সবচেয়ে বেশি ২৫টি গোল লিওনেল মেসির। দ্বিতীয় সেরা আরেক আর্জেন্টাইন ডি স্টেফেনোর। তিনি গোল করেছেন ১৮টি। তবে রোববার আর এক গোল করলেই তাকে ছুঁয়ে ফেলবেন আরেক রিয়াল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।

এই ম্যাচের আগে পয়েন্ট টেবিলে ভালো অবস্থানে আছে শীর্ষে রয়েছে ভালভারদের শিষ্যরা। তারা ইতোমধ্যেই শিরোপা নিশ্চিত করেছে। ২৬ জয় ও ৮ ড্রসহ ৩৪ ম্যাচে তাদের পয়েন্ট ৮৬। ১০ পয়েন্ট কম নিয়ে অ্যাথলেটিকো মাদ্রিদ আছে দ্বিতীয় স্থানে। তৃতীয় স্থানে থাকা রিয়ালের পয়েন্ট ৭১।

সর্বমোট এল ক্লাসিকো ম্যাচ হয়েছে ২৭০টি। যেখানে ৯৯টিতে জয়ী হয়েছে রিয়াল মাদ্রিদ ও ১১২টিতে জয়ী হয়েছে বার্সেলোনা। এদিকে লা লিগায় ক্লাসিকো ম্যাচ হয়েছে ১৭৫টি। যেখানে রিয়াল জয়ী হয়েছে ৭২টি ম্যাচে ও বার্সেলোনা জয়ী হয়েছে ৭০ ম্যাচে।