নির্মাতা থেকে নায়িকা মারিয়া তুষার

ঢালিউড
Typography
  • Smaller Small Medium Big Bigger
  • Default Helvetica Segoe Georgia Times

নির্মাতা থেকে নায়িকা মারিয়া তুষার

অনলাইন ডেস্ক : নির্মাতা থেকে নায়িকা হলেন ‘গ্রাস’ খ্যাত চলচ্চিত্রের পরিচালক মারিয়া আফরিন তুষার। প্রথমবারের মতো ‘অতঃপর’ শিরোনামের একটি টেলিফিল্মে অভিনয় করেছেন মিষ্টি এ মুখ। ‘অতঃপর’ টেলিফিল্মটি নির্মাণের পাশাপাশি, এর সংলাপ ও চিত্রনাট্যও লিখেছেন মারিয়া তুষার। গল্পের মূল ভুমিকায় অভিনয়ও করেছেন তিনি। সম্প্রতি উত্তরা, দিয়াবাড়িসহ ঢাকার মনোরম লোকেশনে এর শুটিং হয়েছে।

নির্মাতা থেকে অভিনয় প্রসঙ্গে মারিয়া তুষার বলেন, ‘অতঃপর’চ্যানেল আই ও সহকর্মীদের উৎসাহে অভিনয় করেছি।এখন কতোটুকু পেরেছি দর্শক বিচার করবেন। আমি আমার সাধ্যমত সেরাটা দেওয়ার চেস্টা করেছি। গল্পটিও সুন্দর আশাকরি সবার ভালো লাগবে।’

‘অতঃপর’ টেলিফিল্মে মারিয়ার সহ-অভিনেতা হিসেবে কাজ করছেন অভিনেতা শ্যামল মাওলা ও সাঞ্জু জন। এছাড়াও অভিনয় করেছেন চিত্রলেখা গুহ, আব্দুল্লাহ রানাসহ অনেকে। ইমপ্রেস টেলিফিল্মের ব্যানারে নির্মিত হয়েছে ‘অতঃপর’। আগামী ৪ এপ্রিল টেলিফিল্মটি চ্যানেল আইয়ে প্রচারের কথা রয়েছে।

এর আগে ‘গ্রাস’ শিরোনামের একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছিলেন মারিয়া তুষার। টেলিভিশনে ‘অতঃপর’ প্রচারিত হওয়ার পরে দ্বিতীয় চলচ্চিত্র ‘জাত’- এর কাজ শুরু করবেন বলে জানিয়েছেন তিনি। ইতোমধ্যেই ‘জাত’-এর চিত্রনাট্যের কাজ সম্পন্ন হয়েছে।
এ ছাড়া চ্যানেল আইয়ের জন্য ভারতের রিয়েলিটি শো বিগ বস-এর বাংলা ভার্সন নির্মাণ সম্পর্কিত একটি বৈঠক করতে মুম্বাই যাওয়ার কথা রয়েছে তার। গত বছরও বিগ বস টিমের সঙ্গে কথা বলতে মুম্বাই গিয়েছিলেন তিনি। এই প্রজেক্টে চ্যানেল আই এবং বিগ বসের সমন্বয়ক হিসেবে কাজ করছেন মারিয়া।

মারিয়ার পুরো নাম মারিয়া আফরিন তুষার। মায়ের আগ্রহ ছিল গানে। রাজশাহী শিল্পকলায় নিয়মিত গান শিখতে যেতেন। গানের প্রেমে পড়ে প্রথম দিকে বেশ কিছু গানও লিখেছিলেন তিনি। পরিবারের আগ্রহে আইন বিষয়ে পড়তে এসে ২০১১ সালে ভর্তি হন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ে।

পড়াশোনার পাশাপাশি একটি বেসরকারি চ্যানেলে অনুষ্ঠান সহকারী হিসেবে কাজ করেন। শুরু হয় পেশাজীবন। ২০১৩ সালে রিহ্যাবের বিজ্ঞাপন ও ইউনিসেফ-এর ডকুমেন্টারি তৈরির দায়িত্ব পান। কাজ দুটো তাকে পরিচিতি পাইয়ে দিতে সাহায্য করে। তিনি প্রশংসিত হন। এখান থেকেই তিনি অনুপ্রাণিত হয়ে বড় পর্দার নির্মাতা হওয়ার স্বপ্ন দেখতে শুরু করেন। নতুন করে শুরু করলেন ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডিজে পড়াশোনা। এখান থেকেই নির্মানে। ‘বিজয় চলচ্চিত্র উৎসব-১৫’ এর শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাতার পুরস্কার জিতে নেন।

শুধু নির্মাণে নয়, কবিতা লেখাতেও দক্ষ মারিয়া তুষার। ২০১৬ সালে একুশে গ্রন্থমেলায় তার প্রথম কাব্যগ্রন্থ ‘১০১ চিরকুট’ এবং ২০১৭ সালে প্রকাশিত হয় দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘অদৃশ্য অসুখ’। বাংলাদেশের কনিষ্ঠ চলচ্চিত্র নির্মাতা হিসেবে মারিয়া তুষারের প্রথম সাহসী উদ্যোগ ‘গ্রাস’।