আজ চার্লি চ্যাপলিনের জন্মদিন

হলিউড
Typography
  • Smaller Small Medium Big Bigger
  • Default Helvetica Segoe Georgia Times

আজ চার্লি চ্যাপলিনের জন্মদিন

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

১৫ এপ্রিল ২০১৮, রোববার। ২ বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

জন্ম
১৮৮৯ – চার্লি চ্যাপলিন, ব্রিটিশ চলচ্চিত্র অভিনেতা। হলিউড সিনেমার শুরুর সময় থেকে মধ্যকাল পর্যন্ত তিনি তার অভিনয় ও পরিচালনা দিয়ে সাফল্যের শিখরে আরোহণ করেন। চ্যাপলিনকে চলচ্চিত্রের পর্দায় শ্রেষ্ঠতম মূকাভিনেতা ও কৌতুকাভিনেতাদের একজন বলেও বিবেচনা করা হয়। চলচ্চিত্র শিল্প জগতে চ্যাপলিনের প্রভাব অনস্বীকার্য। ১৯৭৭ সালের ২৫ ডিসেম্বর তিনি মৃত্যুবরণ করেন।

বিশ্বের সেরা এই কৌতুক অভিনেতার জন্মদিন উপলক্ষে তাঁর সিনেমাগুলো দেখাবে শিল্পকলা একাডেমি। একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের নিয়মিত চলচ্চিত্র প্রদর্শনীর অংশ হিসেবে জাতীয় নাট্যশালার ইন্টারন্যাশনাল ডিজিটাল কালচারাল আর্কাইভে গতকাল থেকে এই প্রদর্শনী শুরু হয়েছে।

২২ এপ্রিল পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা সাড়ে ছয়টায় ‘চার্লি চ্যাপলিন উৎসব’-এ আজ ১৭ এপ্রিল থাকবে ‘মডার্ন টাইম’, কাল ১৮ এপ্রিল ‘ইন দ্য গোল্ড রাশ’, ১৯ এপ্রিল ‘শারলট এটলি ম্যানি কুইন’, ‘লাফিং গ্যাস’, ‘ফেইস অন দ্য বাররুম ফ্লোর রিঅ্যাকশন’, ‘দ্য ম্যাস কুয়ারাদার’, ‘গুড ফর নাথিং’, ‘দ্য রাউন্ডারস’, ২০ এপ্রিল ‘দ্য ফায়ার ম্যান’, ‘দ্য অ্যাডভেঞ্চারার’, ‘এ ডগস লাইফ’, ২১ এপ্রিল ‘এ উইম্যান’, ‘দ্য ব্যাংক’, ‘দ্য রিংক’ এবং ২২ এপ্রিল দেখানো হবে ‘দ্য পনশপ’, ‘বাই দ্য সি’ ও ‘দ্য ইমিগ্রান্ট’ ছবি।