শিশুরা শিখল প্রোগ্রামিং

তথ্যপ্রযুক্তি
Typography
  • Smaller Small Medium Big Bigger
  • Default Helvetica Segoe Georgia Times

শিশুরা শিখল প্রোগ্রামিং

অনলাইন ডেস্ক: চিলড্রেন স্ক্রাচ প্রোগ্রামিং ডে উপলক্ষে ঢাকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ল্যাবে প্রোগ্রামিং শিখেছে শিশুরা।
চিলড্রেন স্ক্রাচ প্রোগ্রামিং ডে উপলক্ষে ঢাকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ল্যাবে প্রোগ্রামিং শিখেছে শিশুরা।
প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের কম্পিউটার প্রোগ্রামিংয়ে অনুপ্রাণিত ও উৎসাহিত করার আহ্বান জানিয়ে দেশে প্রথমবারের মতো উদ্‌যাপিত হয়েছে চিলড্রেন স্ক্রাচ প্রোগ্রামিং ডে। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) তাদের দুই মাসব্যাপী কম্পিউটার শিক্ষাবিষয়ক আয়োজনের অংশ হিসেবে এই দিবস উদ্‌যাপন করে।

দিবসের মূল অনুষ্ঠানের আয়োজন করা হয় ঢাকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ল্যাবে। সেখানে তিন পর্বে প্রায় ৭৫ জন খুদে শিক্ষার্থী প্রোগ্রামিংয়ে হাতেখড়ি নেয়। উদয়ন উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণির শিক্ষার্থী মুজদালিফা খন্দকার রিদিকা প্রোগ্রামিং ক্লাসটা খুবই উপভোগ করেছে বলে জানায়। সে বলছে, ‘আমি অ্যাংরি বার্ডের গেমটা খেলেছি। বড় হয়ে আমিও এমন গেম বানাতে চাই।’

শাহীন স্কুলের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী আনুশা আরও বেশি বেশি এমন আয়োজনের দাবি জানিয়ে গেছে আয়োজকদের কাছে। দিবসের সেরা আকর্ষণ ছিল আনন্দ মাল্টিমিডিয়া স্কুলের প্রথম শ্রেণির পড়ুয়া তাশফিয়া সারা। সারা জানিয়েছে, গেসম খেলতে তার খুবই ভাল লাগে। এই প্রোগ্রামে এসে সে জেনেছে, তার পক্ষেও এমন গেসম বানানো সম্ভব। দুই সন্তানকে নিয়ে এসেছিলেন ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপটারের সাধারণ সম্পাদক কাওছার উদ্দিন। তিনি বললেন, শিশুদের জন্য স্ক্র্যাচ প্রোগ্রামিংটা খুবই গুরুত্বপূর্ণ। এ আয়োজন আরও ছড়িয়ে পড়া প্রয়োজন।

দিনভর খুদে শিক্ষার্থীদের প্রোগ্রামিং শেখায় হাতেখড়ি দিয়েছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফারহানা শারমীন, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শাকিলা মাহজাবীন তন্বী। বিডিওএসএনের মেন্টর সাদিয়া রহমান, তানজিলা তামান্না, টুটুল সূত্রধর ও হুমায়ুন কবীর সেশনগুলো পরিচালনা করেন। বিডিওএসএনের প্রোগ্রাম অফিসার শারমিন কবীর জানালেন, ভবিষ্যতে খুদে শিক্ষার্থীদের নিয়ে নিয়মিত প্রশিক্ষণ ও মজার আয়োজনের পরিকল্পনা করছেন তাঁরা। ৯ ফেব্রুয়ারি জাতীয় গণিত উৎসব প্রাঙ্গণেও তাঁদের বুথ থাকবে বলে তিনি জানান।

বিশ্ব কম্পিউটার শিক্ষা সপ্তাহকে কেন্দ্র করে বিডিওএসএনের এ আয়োজনে গোল্ড স্পনসর এডিএন গ্রুপ, ব্রোঞ্চ স্পনসর শিওরক্যাশ ও দোহাটেক নিউ মিডিয়া, ল্যাপটপ পার্টনার ডেল এবং পার্টনার ইন্টারনেট সোসাইটি ঢাকা চ্যাপটার। ৭ ফেব্রুয়ারি দুপুরে বিশ্বসাহিত্য কেন্দ্রের মিলনায়তনে অংশগ্রহণকারীদের সনদপত্র দেবেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। একই সময় দুই মাসব্যাপী আয়োজনের সমাপ্তি ঘটবে।

Sign up via our free email subscription service to receive notifications when new information is available.