থমথমে রয়েছে টিএসসি থেকে শাহবাগ

শিক্ষা
Typography
  • Smaller Small Medium Big Bigger
  • Default Helvetica Segoe Georgia Times

থমথমে রয়েছে টিএসসি থেকে শাহবাগ


কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস ও শাহবাগ এলাকায় সংঘাতের পর পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়েছে পুলিশ। এখন সেখানের পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। টিএসসি থেকে শাহবাগের সড়কটিতে যান চলাচলও আপাতত স্বাভাবিক রয়েছে। তবে পরিবেশ অনেকটাই থমথমে রয়েছে।
তবে সড়কের এখানে-ওখানে এবং উপাচার্যের বাসভবনের সামনে সংঘাতের চিহ্ন ইট-পাটকেল পড়ে রয়েছে। তবে এরমধ্যেই সকাল থেকে কর্মস্থলগামী মানুষ চলছেন গন্তব্যে।
এদিকে সরকারের প্রতিনিধির সঙ্গে আলোচনার দিকে তাকিয়ে এখন আন্দোলনরত শিক্ষার্থীরা। দাবি আদায়ের আন্দোলন কর্মসূচি আপাতত স্থগিত রেখে হলে ফিরে গেছেন শিক্ষার্থীরা।
আজ সোমবার আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসার কথা রয়েছে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের।
গতকাল রাতে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক আন্দোলনরত শিক্ষার্থীদের আলোচনার মাধ্যমে সমাধানের প্রস্তাব দেন। তিনি শিক্ষার্থীদের রাজপথ ছেড়ে হলে ফিরে যাওয়ার আহ্বান জানান। একইসঙ্গে আশ্বাস দেন আটক শিক্ষার্থীদের ছেড়ে দেওয়া হবে।
পরবর্তী নির্দেশের অপেক্ষায় শিক্ষার্থীরা হলে ফিরলেও ক্লাস এবং সব ধরণের পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থিত ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের নির্ধারিত পরীক্ষা ও ক্লাস বন্ধ ঘোষণা করা হয়েছে।
এদিকে ঢাকার পাশপাশি রবিবার বিকেলেরে মধ্যে আন্দোলন ছড়ায় রাজশাহী বিশ্ববিদ্যালয়েও (রাবি)। রাবির প্রধান ফটকের সামনে মহাসড়কে প্রায় দুইশ শিক্ষার্থী অবস্থান নেয়।