খাতা চ্যালেঞ্জ করে জিপিএ-৫ পেল ফেল করা পাঁচ পরীক্ষার্থী

শিক্ষা
Typography
  • Smaller Small Medium Big Bigger
  • Default Helvetica Segoe Georgia Times

খাতা চ্যালেঞ্জ করে জিপিএ-৫ পেল ফেল করা পাঁচ  পরীক্ষার্থী


এসএসসি ও সমমানের পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণে যশোর বোর্ডের পাঁচ ফেল করা পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। আরও ৬৬ ফেল করা শিক্ষার্থী বিভিন্ন গ্রেডে পাস করেছে। এছাড়া মোট দুই শতাধিক পরীক্ষার্থীর ফলে এসেছে পরিবর্তিত। এদের অনেকে আগে জিপিএ-৫ না পেলেও পুনঃনিরীক্ষণের ফলে জিপিএ-৫ পেয়েছে।

যশোর শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, ২০১৮ সালের এসএসসির খাতা পুনঃনিরীক্ষণের আবেদনের পর বৃহস্পতিবার যশোর শিক্ষা বোর্ড নিজস্ব ওয়েবসাইটে ফলাফল প্রকাশ করে। শিক্ষার্থী ও অভিভাবকরাও ওয়েবসাইট থেকে নিজেদের ফল জানতে পেরেছেন। ওয়েবসাইট থেকে ২০৫ জনের ফলাফলে পরিবর্তন হয়েছে বলে জানা যায়।

যেখানে দেখা গেছে, ৭১ জন ফেল করা শিক্ষার্থী (এফ-গ্রেড প্রাপ্ত) বিভিন্ন গ্রেডে পাস করেছে। এদের মধ্যে ৫ জন পেয়েছে জিপিএ-৫। এছাড়া ‘এ’ গ্রেডে ৮ জন, এ-মাইনাস গ্রেডে ১৮ জন, ‘বি’ গ্রেডে ৯ জন, ‘সি’ গ্রেডে ১৩ জন এবং ‘ডি’ গ্রেডে ১৮ জন পাস করেছে।

অন্যান্য গ্রেড প্রাপ্তরা তাদের ফলাফলে সন্তুষ্ট হতে না পেরে খাতা পুনঃনিরীক্ষার জন্য আবেদনের করেছিল। এদের মধ্যে ১৩৪ জন শিক্ষার্থীর ফলাফলে পরিবর্তন এসেছে। এর মধ্যে ৮২ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। ফলে যশোর বোর্ডে মোট ৮৭ শিক্ষার্থীর ফলাফলে শুধু পরিবর্তনই আসেনি, তারা সর্বোচ্চ ফলাফলও (জিপিএ-৫) অর্জন করেছে।

ফলাফলে এমন ভুলের কারণ জানতে চাইলে যশোর বোর্ডর পরীক্ষা নিয়ন্ত্রক মাধবচন্দ্র রুদ্র বলেন, ‘পরীক্ষকরা বৃত্ত ভরাটে ভুল করেছেন। ২১ এর জায়গায় ১২ হয়ে যাওয়ার মতো কিছু ভুল আছে। নম্বর দেখে আমরা আগেই বুঝেছিলাম। এমন সব ভুলই হয়েছে।’